নূর হোসেন-
একটি শানিত কবিতার নাম
হৃদয়ে চির অম্লান নাম
একটি বিপ্লবের নাম ।
নূর হোসেন
একটি ধারালো স্পর্শ
প্রতিবাদের বিমূর্ত প্রতীক
রাজপথে নেমে আসা মিছিল ।
নূর হোসেন-
ঝলসে ওঠা তারুণ্য
অত্যাচারীর বিভীষিকা
বাংলাদেশের হৃদয় ।
নূর হোসেন-
ভোরে ডাকা পাখীর গান
সোনালী ফসল
আমার সহোদরের নাম ।
নূর হোসেন-
সাহসের কাছে
সত্যের কাছে
জীবনের কাছে
ফিরে যাওয়ার নাম ।
নূর হোসেন-
শাশ্বত মায়ের পুত্র
গণতন্ত্রের অগ্নি স্বাক্ষর
এবং বন্ধনহীন সমুদ্র ।


           *' স্বৈরাচার নিপাত যাক
               গণতন্ত্র মুক্তি পাক ' -- নূর ( আলো /
    দীপ শিখা ) হোসেনের দীপ্ত আলোকে, অগ্নিতাপে
    আমরা পরিশুদ্ধ হতে পারি ; এই আকুলতা নিয়ে
     সে দিন ৯০'র কোন এক প্রহরে লিখেছিলাম ।