জলের সাঁতার শেখার প্রয়োজন নেই
যেমন মেঘের পাইনা জল তেষ্টা  
অথচ মেঘ- চাতকের
               মৃত্তিকার
                       বৃক্ষের
                        কৃষকের এবং কবির
অনার্দ্র দেহ মনে অনন্ত জলের উৎস
উৎভ্রান্ত কিশোরীর দূরন্ত চোখের পাতায়  
ফোটা ফোটা জল । সে যেন মেঘ বালিকা ।
আমার হারানো শকুন্তলা লাবণ্য ।


সিংহাসনের রাজা হ'বার সাধ নেই
অথচ সিংহাসন রাজা মারে
প্রজা মারে । নবান্নে কিষাণীর কুলার ধ্রুপদি নৃত্য
থেমে যায় । ভুল মূদ্রায় তার হাতর কাকন  
অলীক ছন্দে বিষাদে বিপন্ন তবুও নেচে যায় ।
লম্পট দস্যু হালাকু চেঙ্গিস আবার সিংহাসনে !
রাজা বসেন ক্ষমতার আসনে
প্রজা আসে বন্দী ব্যালটে ; নতজানু যোগাসনে ।