দিনের অনেকটা সময় পার করি-
কল্পনাকে আশ্রয় করে।
সে কল্পনার এক বিস্তৃত পরিসরে
অবস্থান করে কল্পতরু।
দিনের অনেকটা সময় পার করি গল্প করে।
সে গল্পের প্রাণ সঞ্চার করে-
ভাললাগা, ভালবাসার মানুষ।
দিনের অনেকটা সময় পার করি-
পাঠ্যানুশীলনে।
সে অনুশীলনে প্রণোদিত  হই-
অভিষ্ট লক্ষ্যকে সামনে রেখে।
দিনের অনেকটা সময় পার করি-
ঘুমকে আশ্রয় করে।
সে ঘুমে স্বপ্ন দেখি-
স্বপ্নীল জীবনের।
দিনের অনেকটা সময় পার করি
কিছু লিখব বলে।
আর সে লেখার বর্ণে, শব্দে, বাক্যে-
উপস্থিত হয়-
এক প্রতিমূর্তি।
যা নিয়ত অবস্থান করে আমাতে।
             .........


(১৩ জানুয়ারী, ২০০৬, জা.বি, ঢাকা)