এ এক অনন্য কবিতা
এ এক বিরল কবিতা
এ এক অদ্ভুত কবিতা
এই কবিতার প্রতিটি অক্ষর
            রক্ত দিয়ে কেনা
এই কবিতার প্রতিটি চরণে
            স্বপ্নের জাল বোনা
এই কবিতায় বেঁধেছে মানুষ প্রাণ
এই কবিতায় বেজে উঠে শোন
                  মুক্তির জয়গান
গণমানুষের এই কবিতা
মানুষ কবিতার
এই কবিতার উত্তাপে ওঁরা
                জ্বলে উঠে বারবার
নাড়িয়ে দেয় শোষকের ভিত,
কাটিয়ে দেয় হতাশা
এই কবিতাই শক্তি ওঁদের,
কণ্ঠের মাতৃভাষা।