আকাশের বিশালতার দিকে তাকিয়ে থাকি। কিছু একটা খুঁজি। খুঁজতেই থাকি। পাই না। না পাওয়ায় বেদনা বাড়ে। অনেক কষ্ট হয়। আবারও খুঁজি। খুঁজতে খুঁজতে এভাবেই কেটে যায়। কেটে যায় আমার-আমাদের সময়।


আমরা মানুষের দিকেই তাকিয়ে থাকি। যাদের অনেক ক্ষমতা। কথার দাম আছে। সবাই মানে, মূল্য দেয়। আমরা তাদের দিকেই তাকিয়ে থাকি। তাদের মুখোক্ষরে আশা খুঁজি। আমরা আশান্বিত হই বুঝে না-বুঝে। হয়তো ধুকা খাই বা খাই না। তবে তাকিয়েই থাকি। যে তাকানোটার শেষ নাই নাকি।


এভাবেই আমরা তাকাই আগ্রহভরে আমাদের পরিবারের সবচেয়ে কর্তার দিকে, স্কুলের সবচেয়ে বেত্রাঘাতী শিক্ষকের দিকে। কলেজের পলিটিক্স বুঝে এমন জনের দিকে। প্রতিনিধিত্ব করে, তাদের দিকে তাকিয়ে থাকি। এ তাকানোর শেষ নেই।


আমরা বড়ো হই। আকাশ দেখতেই থাকি। খুঁজতেই থাকি। এসব মানুষের দিকে তাকানো শেষ হয় না। স্কুল, কলেজ ছেড়ে পাড়ি দিই বিশ্ববিদ্যালয়ে। তাকিয়ে থাকার আগ্রহ আরো বেড়ে যায়। মনোযোগ দিই ক্ষমতাধর চেয়ারের দিকে। কিছুই পাই না। না পাওয়ার ব্যর্থতা বড়ো হতে থাকে। পাহাড় হয়। তবুও তাকিয়েই থাকি এসব মানুষদের দিকে। ব্যর্থ চাহনি, তাকানি।


আর বোধহয় মানুষ তাকিয়ে থাকবে না। কার দিকে তাকাবে। সবাই পল্টি দেয়। আশ্বাস দিয়ে ভেঙে দেয়। চোখ মুচড়িয়ে দেয়। একদিন হয়তো আর ক্ষমতাধরদের দিকে তাকিয়ে থাকবো না। তাকাবো যার ক্ষমতা নেই তার দিকে। সেদিনই বোধহয় তাকানো স্বার্থক হবে। আর আমরাও মানুষ হবো। ক্ষমতার বিনাশ হবে।


আমি আশাবাদী....