ধসে পড়া ভবনটি এখনো নরে চরে উঠছে
ভবন দানবটি আর কত রক্ত খাবে?
ধসে পড়া ভবনে আটকে পড়াদের উদ্ধার কাজ চলছে
এক রকম শূন্য হাতেই চলছে অভিযান ধংসের বিপরীতে।।


কপাল কুচকে,চোখ-নাখ লাল,সেই সেনা কর্মকর্তার
কি যে বিরক্ত! তাকায় এদিক-ওদিক,সময় না ফুরাবার।।


না। অতপর,পরিশ্রমে পরিশ্রান্ত সেনা
তাকিয়ে দেখেছি কি কাজের চাপ,মুখে আনে ফেনা,
তুমি বাংলার সেই বীর,লক্ষ্য তোমার আগোয়ান
চেপে রাখো কাঁন্না বুকে,বাঁচাও শত প্রান।।