পেয়েছি গো,পেয়েছি আমি চেয়েছি যা মনে
লাগে গো,লাগে দোলা শূন্য এ প্রাণে।।


সে এত কাল, সময় তুলে পাল ধেয়ে যায় হাওয়ায়
জীবন হলো তরী, মন তাঁর মাঝি সম্মুখ বেয়ে যায়।।


আশায় বেঁধেছে মন শক্ত বেড়ি,যত আশা ছিল মনে
কাল ক্ষনে ফলেছে তাহা,ভগবান ভালো জানে।।


তবু কেন হায় এত কাছে পেয়ে জাগে মনে সংশয়
পর ক্ষনে ঠিক ওলোট খায় মন,বলে কিসের ভয়।।


মন টানে প্রাণে,প্রাণে লাগে দোল,দোলায় সাঁজায় বাসর
মন উৎসুক ভেবে হারায় হুস,কবে কাঙ্খিত সে আসর।।


পেয়েছি গো,পেয়েছি আমি, চেয়েছি যা মনে
ছিল গো সে, এখন আছে, রবে চির কাল সনে।।