মহী মা'র ক্রোড়ে পুষিত মানব
মানব সন্তান,
কেহ অতি, বিত্তপতি
কেহ মর্মে মহীয়ান।


দৌড়াচ্ছে কেহ অশ্‌ব সম
দারিদ্রতার পরে,
কেহ সর্বভুকের বিষন্নতায়
মর্ম ব্যাথায় লোরে।


বাসিন্দা কেহ বিলাস বাটির
দিবা রাত্রি সুখী নীতি,
সিন্ধু স্বর্গে  ভাসায়  ভেলা
নেই যেনরে সুখের ইতি।


অলস কেহ লিপ্সা অতি
কৃপণ মত্ত নিধি,
স্বপ্নে দেখে হেম নভ
মর্মে আশার ভাতি।


শুভ্র কেহ, কৃষ্ণ কারো
অঙ্গ উপাদান,
কেহবা ছোট,কেহবা বড়
বহরে ব্যবধান।


ভিন্ন গোত্রে ভিন্ন ভাষা,
ভিন্ন বাক-রীতি,
তবু মোদের এক পরিচয়
মোরা মানব জাতি।