তোমারে দেখেছি সেতো বহুদিন পরে,
কাছে তুমি আছো বটে তিন হাত দূরে!
কত অভিপ্রায় মনে কত আহ্লাদ,
দূরত্ব কমে যাক শুধু তিন হাত।
তিন হাত দূরত্ব যদি তিন ইঞ্চি হয়,
তবেই বুঝবে তুমি প্রেম কারে কয়?
তিন হাত দূরত্ব যদি তিন শূন্য হয়,
তবেই বুঝবে তুমি আমার হৃদয়।
তিন হাত দূরত্ব যদি তিন হাতই থাকে,
তবে তুমি চোখ রাখ আমার দু'চোখে।
যদি এই চোখে, ওই চোখে ভাসে একই আশা,
তবেই বুঝবে তুমি চোখের ভাষা।
দূরত্বে দূরবীনে প্রেম বিনে হায়,
যা আছে ধরার মাঝে সবই দেখা যায়।
এ আমার অভিপ্রায়, এ আমার শোক
তিন হাত দূরত্ব আজ তিন শূন্য হোক।


(N.B: সেদিন তার সাথে দেখা হয়েছিল। সে আমাকে বলে ছিল
" আমার কাছে আসার চেষ্টা করবেনা বলে দিচ্ছি, আমার থেকে তিন হাত দূরে দূরে থাকবে তুমি"। তাই আর কাছে যেতে পারিনি তার। তোমাদের মাঝেই তাই প্রকাশ করলাম সেই তিন হাত দূরত্বে অবস্থানরত আমার মনে জেগে উঠা বিরহ ক্ষোভ)