বহুদিন, বহুমাস, বহুকাল ধরে,
নিশির ওই নিদ্রারা ছেড়ে গেছে মোরে।
এপাশে ওপাশে হয়ে বারবার কাত,
কেটে যায় একেকটি নির্ঘুম রাত।
সুখগুলো সখা সেজে নিদ্রার সাথে,
জাগরিত রাখে মোরে ব্যাথার আঘাতে।
ছিনু আমি নির্ঘুম  সেদিনও রাতে,
হঠাৎ এলো নীল পরী নীল ডানাতে।
নীলপরী নীল কন্ঠে নির্জনে কয়,
"ঘুমেরা কি পেরিয়েছে আখির বলয়?"
আমি বলি ..…..…..…
...............


" আমার ঘুমগুলো আমি দিয়ে দিয়েছি,
সারাদিন যারা অক্লান্ত পরিশ্রম করে,
দিনের শেষে আধো আলো-ছায়ায় অবশেষে
ফিরেছে ঘরে, তাদের চোখে।  
আর বিনিময়ে তাদের দু'মুঠো আহারের চিন্তা,
সকালে কুড়ি টাকার আটা
কেনার চিন্তা,
মহাজন হতে সুদে নেওয়া সেই বেড়ে যাওয়া ঋনের চিন্তা
মাথায় নিয়ে জেগে আছি আমি
তাদের হয়ে।"
..…..…..…
........
সব শুনে নীলপরীর সব নীল নিমিষে ঝরে পড়লো আখির জলে। আর আমি এভাবেই নিজের অক্ষমতাকে মনুষত্যের মিথ্যে চাদরে ঢেকে রাখি।