কবিতায় খোঁজেন ভাষার গভীরতা
সকলের কোলাহলে তাঁর নিরবতা,
ভাষা চিন্তা ভাষা জ্ঞানে পরিপক্কতা
সকলেই তার সাথে রাখেন সখ্যতা
জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা।


শুধু কবি বলে তাঁকে চেনা না হোক
আদতে তিনি বহুমাত্রিক সেরা লেখক,
হ্যাঁ কবি বলেই তোমরা চেন তাঁকে
এই শহরে চলেন তিনি পুরনো বাঁকে
জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা।


রয়েছে তাঁর নিজস্ব ব্যক্তিত্বের স্বকীয়তা
কথায় আছে রহস্যময় নাটকীয়তা,
আছে রাশি রাশি বৈশিষ্ট্যমন্ডিত উপন্যাস
কর্মশালায় শেখান তিনি ভাষার বিন্যাস
জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা।


‘যত দূর বাংলা ভাষা, ততদূর এই বাংলাদেশ
দরিয়ানগরে জন্ম, পৃথিবীর সর্বপ্রান্ত আমার স্বদেশ’
শান্তির পৃথিবী চাই, বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই
আন্তর্জাতিক লেখক দিবসের স্বীকৃতি চাই।