মেঁও মেঁও নাকি গর্জন?
অর্জন যদি করতে চাস
ব্যঘ্রসম যম্ফ উল্লাস।


তোলে ধর তোর তর্জনীটা,
প্রস্তুত কর সব অগ্নীকাঁটা।


সে কি? এ কি দেখি দিকে দিকে?
ঝাঁকে ঝাঁকে এ যে ছুটিছে অশ্ব,
কেঁপে কেঁপে বুঝি উঠিছে বিশ্ব।
তোরি হাঁকে ধরা করিছে নৃত্য,
লইছে সবাই শপথ দৃপ্ত।