যাতনা যত জমিছে যেথায়,
      সংকীর্ণ সব স্বপ্ন নিচোর।
মোছিছে সবই এই বর্ষায়,
      নিয়েছে ধুয়ে গ্লানিগুলি মোর।


দিয়েছে মোরে আত্নার চেতন,
         হৃদয়ের মাঝে জীবনের স্বপন।
উড়িয়েছে সেথায় বিজয়ের কেতন,
         করিছে অশ্রু আনন্দ ধারণ।


অমিয় ধারার বৃষ্টির জল,
           ঝরিছে অঝোরে ঝরঝর।
বিলিয়েছে সুধা যুগিয়েছে বল,
            শুনিয়েছে ধ্বনি ধারা খরতর।


কদম ফুলের হলদিয়া শোভায়,
           বিমোহিত আমি; আমার হিয়া।
মেঘলা আকাশের সোনালী আভায়,
          পুলকিত সবই নেশা জাগানিয়া।


যুবতী চির যৌবনা তুমি,
        সাজিয়েছো তোমার রূপের পরসা।
জাদুতে তোমার মোহিত আমি,
        জাগিয়েছো মোরে হে বরষা।