জোছনার স্নিগ্ধতা আর প্রেমের তীব্রতায়,              
ছেয়ে যায় মোর মন আকাশ
উদাস পঙক্তিমালায়।
চাঁদের মুগ্ধতা আর হৃদয়ের উচ্ছলতায়,                    
ভরে যায় মোর দুই পাশ
সুহাস শব্দমালায়।


আধারের কোল জুড়ে তারার মেলায়,
নেচে উঠে মনখানি
নিখাদ উচ্ছ্বাসে।
হলুদ গাঁদার ফুলে পাখিদের খেলায়,
কেঁপে উঠে দেবযানী
নিছক উল্লাসে।


ভূবনের দিকে দিকে মধুর মায়ায়,
চেয়ে দেখ ভরে আছে
শুধুই সুধায়।
জীবনের বাঁকে বাঁকে স্বপ্নিল এ ধরায়,
মনে রেখো ছেয়ে গেছে
রঙিন আভায়।