আপনারে শুধুই অধম ভেবে
কর্ম সৃজন করিবে যে জন,
নিয়তি তারে কাছে টেনে নেবে
উজাড় করা ভালবাসা দেবে।


নিজের জ্ঞানেরে করে ক্ষুদ্র জ্ঞান
যে জন ছুটিবে অজানার পানে।
জানিবে সে জন রহিবে অম্লান
চির আলোকিত চির মহিয়ান।


যে জন শুধুই বসে মরে ভাবি
উঠিবে সবাই সপ্তাকাশ ছাড়ি।
ছাড়ায়ে সকলে উঠিবে সে জন
আকাশ পানে যোজন যোজন।


নিজের দুঃখ ভুলিয়া যে জন
পরের লাগিয়া করে স্বপ্ন রোপণ।
দেবতা জ্ঞানে ভজিবে তাহারে
খুজিছো তুমি সদাই যাহারে।


ওগো বন্ধু,
বিলাতে পুষ্প খুজিছো কাহারে?
দিবা নিশি তুমি ডাকিছো যাহারে।
হাতে অঞ্জলি?
দাঁড়াও থমকি প্রাতে।
চেয়ে দেখ,
সে তো দাঁড়িয়ে তোমারই সাথে।