বন্ধু আমার যাচ্ছো কোথায়? একটুখানি শুনো,
দেশ বিদেশে মরছো ঘুরে শান্তি পেতে কোনো।
নাইকো শান্তি শুধুই ভ্রান্তি মিছে সবই হায়,
শান্তি শুধুই লুকিয়ে আছে বাংলা মায়ের গাঁয়।


কলসি কাঁখে যাচ্ছে চলে ঘোমটা পরা বৌ,
দেখবে কাছে গাছে গাছে ঝুলে আছে মৌ।
উঠছে দোলে এলে বেলে বিন্নে পাতার বন,
পাখ পাখালীর কলরবে নাচবে তোমার মন।
বটের ছায়ায় বসবে যখন মনের দুঃখ ভুলে,
হটাৎ করে শুকনো পাতা পড়বে এসে কোলে।
শান্ত সুধীর দিঘীর জলের উদাস করা ঢেউ,
বলবে তোমায় তুমি যেন স্বপ্ন পুরীর কেউ।
ধানের ক্ষেতে দেখবে যখন সোনা রঙের ধান,
গাইবে তুমি আপন মনে গুন গুনানি গান।


বলবে তুমি ধন্য আমি জন্মেছি এই বাংলায়,
এখানটাতেই মরন আমার করেন যেন আল্লায়।