উষার গগনের সোনালী রোদ
রোধিছে ক্রন্দন হেসেছে বেশ।
নাশিছে অসুর লইছে শোধ
শোধিছে দেনা রেখেছে লেশ।


দখিনা বাতাসের সুরভি সুর
হরিছে বিষেরে করিছে শেষ।
উঠেছে সূর্য এনেছে ভোর
স্বপ্ন ভেলায় ভাসিছে দেশ।


নীলাভ আকাশের শুভ্র মেঘেরা
মেলেছে ডানা তৃপ্তি অশেষ।
এসেছে জীবনে আশার তারারা
জ্বালিছে বুকে আলোর রেশ।