সাগর পাড়ের সবুজ ভূমি
শস্য শ্যামল আমার দেশ,
অরুন বরুন সবার তুমি
মাতৃভূমি বাংলাদেশ।


চৈতের মাঠে ধূ ধূ হাওয়া তুমি
হাওয়ায় ওড়ানো আজব দেশ,
কালবৈশাখীর প্রিয়তমা তুমি
পরমা পরী বাংলাদেশ।


ফাগুনের আগুন গায়ে মেখে তুমি
তপ্ত তোমার তামাটে কেশ,
জৈষ্ঠ ফলাদির আধার যে তুমি
মধুর হাড়ি বাংলাদেশ।


আষাঢ় ধারায় স্নাত হওয়া তুমি
পরম পূত কোমল দেশ,
শ্রাবনের জলে থৈ থৈ তুমি
লাস্যময়ী বাংলাদেশ।


পৌষের রাতে ঘরে ঘরে তুমি
হাতে নিয়ে পিঠে ছুটো যে বেশ,
মাঘের শীতে জুজুবুড়ি তুমি
হৃদয় হরা বাংলাদেশ।