গেলো রাতে মোর স্বপনটা ছিল
এত যে এলোমেলো।
মানেটা যে কী; মাথা ও মুন্ডু
জানলে বন্ধু বলো।


অভ্ররাশিটা ধিক্কার দিয়ে শাসিয়ে যে দিলো।
বজ্রধৰনীটা চিৎকার করে হাঁকিয়ে যে গেলো।
জগৎটার এই সবটাই ফাঁকি;
মিছে মেকি রীতিনীতি।            
চমৎকার মোর জীবনটার নাকি,
আছে বাকি অল্প অতি।


বৃষ্টির জল ছল্ ছল্ ধারায় জানিয়ে যে গেলো।
মিষ্টি মলয় শুধু ঈশারায়, বুঝিয়ে যে দিলো।
ছলনার ছলে মোনোহরী মোহে
রহিত সকল সুর।
অহনার কালে কত যে দ্রুহে
ক্ষয়িত জীবন মোর।


কেনো এলো বলো হতাশার সুর
শুধু যে আমার ঘরে?
রাজ্যে আমার বিষাদের ছায়া
তাড়াবো কেমন করে?