সুনসান কোন্ অরণ্য ঢালে
সন্নাস ব্রত করেছো যে গ্রহণ বিশ্বামিত্র হে।
নমঃ নমঃ ধ্বনি সমস্বর গলে,
তোষিছে তোমায় নমিছে সকলে।
প্রবসন তোমারে করেছে বিশোধণ;
বিঘোষণ রব ঘন ঘন বাজে,
বিচিত এক তুমি যে।


আর, বঙ্গমাতার অঙ্গটা আজ বিমলিন বড়।
নিব্ ছে সকল জাগরণ স্পৃহাটা,
বিমূঢ় বিরজার শুন্য যে গৃহটা।
নিবাত আকাশের রবিটা নিভু যে;
আঁধার নিকষে আনতে আলোটা,
ছুটবেটা বলো কে?


তাই, এসো তরাকরি, গড়ো স্বপ্ন বিভাবরী।
ছড়াও দ্যূতি তবো, আছে যত বিভূতি;
বঙ্গভূমিরে সঙ্গে লয়ে তুমি,
দাপিয়ে বেড়াও, কিবা লাফিয়ে;  
ওগো মহাযোগী হে।