হৃদয় বিলে লাগিয়েছিলাম স্বপ্নের চারাগাছটি।
অশ্রু সেঁচে তাতে লাগিয়েছিলাম পানি।
আর বক্রচোখের আগাছাগুলো?
তা তো হেঁচকা টানে উপড়ে ফেলেছিলাম।


সেই কচি চারাটা আজ এক মায়াবি স্বর্ণ লতিকা,
ভ্রমর আর পাখির স্বপ্নরাধিকা; মানি।
কমতি নাই তার পানির যে কোনো; জানি।
তাই বলে কি আমি আজ, অতীতটা হারালাম!


সবাই যখন অবহেলায় মাড়িয়ে ছিলো পথ।
আমি তখন দাঁড়িয়ে গিয়ে,
হৃদয় ভরা চোখটি দিয়ে,
চারাটারে তারার মালায় সাজিয়ে দিয়ে ছিলাম।


লতিকারে আজকে যদি হটাৎ করে প্রশ্ন করি।
ভুললে তুমি কেমন করে? মোর ছোঁয়া কি মনে পড়ে?
চোখটা আমার শুকনো কেন? কেন আমি নিঃস্ব হলাম?