ভাবি আমি বসে চির নিরন্তর
দিগন্তপানে উদিত ঐ রবিটা,
ভরে যদি দিতো সবারই অন্তর
বিস্তর আলোয় জীবনের ছবিটা।


স্নিগ্ধতার আবেশে পরশটা যদি
তাড়াতো শুধুই হাহুতাশ রাহুটা,
প্রভাতের প্রভায় জীবনের নদী
ছলাৎ জলে ধোয়াতো বাহুটা।


আনন্দ আলোয় দখিনা মলয়ে
অবারিত এই রবিটার ডানাটা,
যদিবা সে আজ সবার নিলয়ে
জাগাতো ঊষা উপড়ে মানাটা।


নিঝুম আকাশে ঘুমন্ত তারারে
দিত যদি সে পথের দিশাটা,
ভুবনে সকলে এমনি আধাঁরে
রচিতো স্বপ্ন ঘুচাতো নিশিটা।