চিত্ত আমার নিত্য নাচে অহনিশি সঙ্গোপনে।
তোমার ছুঁয়ায় হৃদয় দোলে উতল তোলে সঞ্জিবনে।
কনক চাঁপার সুভাস যেমন অনুভবের কম্পন আনে।
বিন্দুসম গন্ধ তোমার সিন্ধু হয়ে ছড়ায় মনে।


শন শনিয়ে বয় যে হাওয়া শুভ্র পাতার পলাশ বনে।
তোমার হাসি ঝনঝনিয়ে ঝঁকি তোলে মায়ার বীণে।
শিহরিত পাজর মাঝে পাতা ঝরে ক্ষণে ক্ষণে।
ঝরা পাতায় আগুন লেগে রাঙা আনে তপোবনে।


হরিণ চপল আঁখি দিয়ে যেই না তুমি আমার সনে,
নয়ন বিলের গহীন তলে স্বপ্ন বুনো আপন মনে।
আমি তখন আত্নভুলে নৃত্ত করি সত্য জ্ঞানে।
ছলাৎ জলে জোয়ার তোলি প্রাণের পরশ লাগাই গানে।


নূপুর পায়ে ঝুমুর ধ্বনি পাগল করা সুরের টানে।
কোন বেলাতে সকাল হল সন্ধ্যা কবে কেবা জানে।
সারা রাতের তারারা যে ছুটছে কোথায় কিসের পানে?
জানি আমি কেবল তুমি বসত তোমার আমার প্রাণে।