অগ্নি-তাপে কাদার দলা যেমনি করে,
হয় যে উঠে ইটের ঝামা ধীরে ধীরে।
তেমনি করে সৃষ্ট তোমার ক্ষতের জ্বালা,
জ্বালায় আমার মনের সকল কৃষ্ণ-কালা।


ঈশান বায়ুর সঙ্গে উড়া পথের ধূলা,
চৈত্র মাসের দুপুর বেলার অগ্নি-গোলা।
সবই যেন বলছে মোরে দিয়ে ঝাঁকি,
হৃদয় মাঝে ঝড়টা উঠাও কালবৈশাখী।


দ্রুহী আমি দ্রূহ করি লৌহ চিতে,
দহন করি চিত্তটারে তাম্র ভিতে।
বলি আমি দিয়ে আমার মনের আলো,
ঘুচাও তুমি তোমার যত আছে কালো।