প্রথমে আমি সম্মানিত এডমিনকে ধন্যবাদ জানাই এমন একটি মহৎ আয়োজনের জন্য। এখন পর্যন্ত এ বিষয়ে জ্ঞানগর্ভ যে সকল আলোচনা হয়েছে তার প্রায় সবটুকুই পড়ার চেষ্টা করেছি। তারপরেও কিছু বিষয় আলোচনায় আসেনি, অন্তত আমার চোখে পড়েনি। তাই এ বিষয়ে একটু লিখতে বসলাম। এডমিন মহোদয়কে অনুরোধ করব আসরের স্বনামধন্য সুকবিদের মূল্যবান মতামতের পাশাপাশি আমাদের মত যারা এখনো ততটা সুখ্যাতি অর্জন করতে পারিনি তাদের মতামতকেও যেনো গুরুত্ব দিয়ে বিষয়টা বিবেচনা করেন। কারন আমি এবং আমার মত অনেকই এই আসরকে প্রাণ দিয়ে ভালবাসি। এখন কবিতার আসর ছাড়া নিজেকে আর ভাবতেই পারিনা। সর্বোপরি এই আসরের জন্যই অনেক দিন ধরে কবিতা লিখার প্রয়াস চালিয়ে যাচ্ছি। কবিতার মান যাই হউক আমার মত অনেকেই এই আসরের কল্যানে নিজেকে ঝালাই করে নিতে পারছে। এডমিনকে আবারো ধন্যবাদ।


এবার আসল কথায় আসি। নিম্নে আমি আমার পরামর্শগুলো তোলে ধরছি।


১) ‘বরষার আয়োজন’টা যেন আসরের কবিদের জন্য একটা প্রেরণার উৎস হয়ে উঠে। তার জন্য বইয়ে যতটা সম্ভব বেশি সংখ্যক কবির কবিতা স্থান দেওয়া উচিৎ। আর এ জন্য বইয়ে একজন কবির একটার বেশি কবিতা যেন না থাকে।


২)শুধু মানের বিষয়টা দেখলে দেখা যাবে কেবল মাত্র ১৫ থেকে ২০ জন কবির কবিতা দিয়ে ১০০ টা কবিতার একটা বই প্রকাশ করা যায়। এমনটি করলে এই আসরে যারা নিজেকে তোলে ধরার জন্য রাত দিন চেষ্টা করছে তারা হতাশ হয়ে পড়বে। আমি একেবারে মানহীন কবিতার কথা বলছি না। শুধু মাত্র এটা বুঝাতে চাইছি যে মানের দিক দিয়ে তুলনামূলকভাবে একটু নিম্ন হলেও কবিতাটা ‘চলে যাবে’ এমন হলে যেন বিবেচনা করা হয়, যাতে বেশি সংখ্যক কবির অংশগ্রহনটা নিশ্চিত হয়।


৩)কবিতায় ছোট খাটো ভুল ত্রুটি থাকলে বাছাই কমিটি যেন তা শুধরে দিয়ে অথবা কবিতার কবিকে তা ধরিয়ে দিয়ে সংশোধনের সুযোগ করে দেন। এতে করে ঐ কবি আসরে আরো ভাল লেখার প্রেরণা পাবে। নতুন কবিদের সহযোগিতা করার এটা একটা উপায় বলে আমি মনে করি।


৪)কবিতা নির্বাচনে সময় যদি প্রতিযোগিতায় অংশগ্রহনকারী সকল কবির একটা লিস্ট করে তার পর প্রত্যেকের ১ টা করে কবিতা নিয়ে সবচেয়ে ভালো মানের কম বেশি ১০০টা কবিতা বাছাই করা হয় তাহলে বেশি সংখ্যক কবি উংসাহিত হবে।


৫) বইয়ে কবিতার বৈচিত্রতা আনার জন্য যতটা সম্ভব বিভিন্ন স্বাদের বিভিন্ন ধরনের কবিতা দিয়ে বইটা সাজাতে চেষ্টা থাকা উচিৎ। যেমন, ছড়া, সনেট, লিমেরিক, হাইকু, ছন্দযুক্ত( স্বরবৃত্ত, অক্ষরবৃত্ত, মাত্রাবৃত্ত আলাদা আলাদা)পদ্য কবিতা, গদ্য কবিতা ইত্যাদি।


সব শেষে আমি আসরের সকল নবীন ও প্রবীন(কবিতার অভিজ্ঞতায়)কবির মতামত চেয়ে বিদায় নিলাম। ধৈর্য ধরে আমার লেখা পড়ার জন্য সকলকে ধন্যবাদ।