না, যাব না
তোমার সাথে আমি আর যাব না;
না ডাকাতীয়ার পাড়ে, না ধুলু মাখা
প্রিয় মেঠ পথ ধরে, না বর্ষা, না বসন্ত
কোন দিনই তোমার সাথে
আমি আর যাব না।


একলা বাড়ীটা পড়ে থাক একলা;
জন মানবহীন, ভুতুড়ে, পরিত্যাক্ত
পড়ে থাক পুকুর, শান বাধানো ঘাট
নারকেল আর সুপোরি বাগান!
আমি আর গাইব না কোন গান
পুকুর পাড়ের নরম ঘাসে বসে
তোমার অনুরোধে।


তুমি তোমাকে নিয়ে থাক
ভালবাসা হীন এক আত্ব অহংকারে;
যে খানে অহংকার আর অন্ধকার
একই শুরে কথা বলে;
তুমি তোমাকে নিয়ে থাক
চোখ বন্ধ অন্ধকারকে
পৃথিবী মনে করে।


সর্বনাশী!
আমি মুখ ফিরিয়ে নিলাম;


হয়ত অভিমানে, না হয়
নিজস্ব কোন আত্ব অহংকারে
তুমি হয়ত বলেই ফেলবে
এ আমার ইগো প্রবলেম ছাড়া
অন্য কিছু নয়!


সে যাই হোক
তোমার সাথে আমি আর যাব না;


ভেব না আমি কাপুরুষ
হাত হীন এক আবক্ষ মূর্তী!
অথবা সাঁই বাবার হাত উচু করা
সান্তনার সেই পান্জার মত,
অলিক অথবা অর্থহীন।


মনে রেখ
আমি সেই নাবিক মহা সমুদ্রে
হাজার বছর ধরে
নু'হের বিশাল নৌকার মত
বাচিয়ে রাখি সকল প্রেমিক প্রেমিকাকে
মহা প্লাবনে।


দেখাতে চাই ভোরের নরম রোদ
এই মহা বিশ্বকে।


তোমাতে আমার ভয় ছিল না কখনই;
ভয় দরজার ওপাশে দরজাটাকে
আকাশের উপরের আকাশটাকে;
যে খানে আমার ভালবাসা
তোমার অবহেলার তপ্ততায়
পুড়ে পুড়ে ঘৃনা
সূর্য ছড়ায় অন্ধকার দিনের পর দিন।


যে ভালবাসায়
যৌবনা হয় না ডাকাতীয়া
প্রেমিকা হয় না মানবী;
সে খানে মহানবী
আমি কখনও হতে চাইনি।


আমি মুখ ফিরিয়ে নিলাম;
তোমার সাথে আমি আর যাব না;


হোক না হাজার বছর পর -


মানুষ হয়ে ফিরে এলে
ভালবাসায়, জানিয়ো আমায়;
অপেক্ষায় থাকবো - একলা বাড়ীর
আংগিনায় - ডাকাতীয়ায়।


ক্যানবেরা
৫ নভেম্বর ২০১২