চোখ নিয়েছে রাঙ্গা চিলে
মরি আমি তিলে তিলে


এবার কি আর
বাচার উপায় নাই
বিধি
আমার কি আর
বাচার উপায় নাই।।


চোখ হারালে থাকে কি আর
মানব জীবন সব অন্ধকার;
ভালো মন্দের চোখা চোখি
আমল নামায় কোথায় নেকি?


শূন্য হাতের আঁকি বুকি
চোখের আলো চোখে চাই!


এবার কি আর
বাচার উপায় নাই
বিধি
আমার কি আর
বাচার উপায় নাই।।


মনের চোখে কান্ড দেখি
আলো আধার সবই মেকি
গুরু বলে - বোকা হলি!
মানুষ সোনা, মানুষ নিলি


মনের চক্ষু মনেই আছে
মন হল তোর বড় সাঁই।


এবার কি আর
বাচার উপায় নাই
বিধি
আমার কি আর
বাচার উপায় নাই।।


ক্যানবেরা
১৫ জানুয়ারি ২০১৩