ভাইঙ্গা পড়ে চোখের মায়ায় মুখের প্রেমশ্রী।
ভাইঙ্গা পড়ে বুকের ছায়ায় বুনির গোলশ্রী।
তাকায়া দেখি কোমর যেন জবাফুলের পাপড়ি;
আহা! ছুঁইতে মনে চায় গো; তোমার ছোঁয়ার আছে যাহা।
আমার ছুঁইতে মনে চায়।



অন্ধকারে ঘুমাই আমি। তবুও তুমি ক্যামনে আসো খোয়াবে? ক্যামনে চেনো পথ-ঘাট আর আন্ধার ঘরের দুয়ার? তুমি ঘুমের মাঝে ক্যামনে তোলো; স্বপ্নভেজা জোয়ার!
তুমি ক্যামনে আসো খোয়াবে!