মেঘ.
তোমার দোরে কড়া নারি তুমি থাকো চুপ
কোন্ সুদূরে রোজ ছুটে যাও নিয়ে আগুন রূপ ।
আকাশ
বর্ণীলতার আঁচল মেলে একলা জাগো রোজ,
তোমার বুকেই পাই যে আমার মন- ময়ূরীর খোঁজ।
রাত,
বোকা মেয়ের পায়ে বাজে স্বপ্নেরা রূমঝুম
ঝিঁঝিঁর গানে সুখ পুড়ে যায় রাত কাটে নির্ঘুম।
নদী,
নদীর বুকে শুকনো খরা নৌকোতে নেই দোল
দ্রোহের তাপে পুড়ছে যে হায় বাংলা মায়ের কোল।
প্রেম,
বুকের ভেতর রাঙা গোলাপ, সুখ-পাবনের গান
আগুন ভরা অন্তরে নেই শুদ্ধ প্রেমের টান।
সুখ,
মোহের শিকেয় যতেœ সাজাই মিহিদানা সুখ
ঠকচাচাদের নিয়ম পোড়ায় কচি মেয়ের মুখ।
আস্থা,
অচল নীতির প্রলয় দহে আস্থা পুড়ে শেষ
জানি নাতো কেমনে হবে চেতনার উম্মেষ