সুখ নিয়ে তো সবাই ভাবে ক’জন সুখী হয়
দুঃখে থাকা মানুষ বলে সুখ যে আমার নয়
গরীব যারা তারা ভাবে ধনী জনেই সুখী
জীবন জুড়ে ওদের আহা সুখ যে বহুমুখী
নিত্য যারা বসত করে বস্তী ও ফুটপাতে
তারা কি আর একটু হলেও সুখের রঙে মাতে?
সুখটা যেন সোনার হরিন নিঃস্ব জনের কাছে
কেউ জানে না মনের মাঝে সুখ ক’জনার আছে!
বাইরে থেকে যায় না বোঝা সুখটা কেমন তরো
সুখের কথা ভাবলে কেউ হয় ভয়েই জড়ো সরো
সারাজীবন শুধুই যারা সুখের পিছে ছোটে
হয়তো তাদের বুকেই কতো সুখের গোলাপ ফোটে
কেউ বা বোঝে, কেউ নাবুঝেই চুপটি করে থাকে
ইচ্ছে হলেই সবাই পারে ছাঁতে যে সুখ টাকে
সুখ আসলে মনের ব্যাপার মনেই সুখের চাবি
সুখ না খুঁজে তাইতো এখন মনকে নিয়েই ভাবি।