বিন্দু বিন্দু জলকণা দিয়ে ফুটাই এবুকে কুঁড়ি
খেয়ালি রোদের আচরণে কেন মায়ভরা জারিজুরি।


বিধাতা থাকেন সত্য আসনে নিশিপাখি করে সেবা
উড়াল স্বপ্ন ঘুম ঘোরে ছোটে ধরে রাখে তারে কেবা।


নায়রী নদীতে কলসি ডুবিয়ে দূর পানে চেয়ে থাকে
বৈকালি রোদ হলুদ সবুজে আল্পনা শুধু আঁকে


দিনে রাতে চলে বদলের খেলা স্বপ্নালু ভাঁজে ভাঁজে
স্বরলিপি নিয়ে ভেবে সাড়া হই বর্ণালী কারুকাজে।


খেরো খাতা খানি হাতে নিয়ে ছুটি নিশিকুটুমের বাড়ি
কিশোরী বেলা ডাকে মিহিসুরে ভুলে যেতে তো না পারি।