হলুদ পাতায় রাতের মায়া শিশির মাথা ভোর
কিশোরী বউ রক্ত ঢেলে রাঙায় পথের মোড়
পক্ষিগুলো জটলা করে বিষাদে যায় দিন
আঙিনাতে স্বপ্ন নুপুর বাজেনা রিনঝিন
চেতন কোষের কোষ্ঠী জুড়ে উন্মাদনার নাচ
বিষের জ্বরে গুমরে কাঁদে হিজল তমাল গাছ
মকর রেখায় তিলক কাটে অসীম দূরের চাঁদ
হয়না সবার পূরন তো আর এক জনমের সাধ!
সাধ্য নিয়ে দৌড়ে বেড়াই, স্বয়ম্বরা মন
অসংগতির উৎপীড়নেও হই না সচেতন।
ভয়-ভীতিতে কষ্টে ব্যথায় সময় বয়ে যায়
মায়াবতীর মোহের আবেশ সবাই কি আর পায়!
নষ্ট মানুষ বিপথগামী বিস্ময়ে রই চুপ
ঘৃনায় রোষে আগলে রাখি প্রতিশোধের ধূপ
মুখ্রা কঠিন দিনের খেয়ায় ভাসছি সবাই বেশ
কেউ ভাবেনা কেমন আছে সোনার বাংলাদেশ
এই কি আহা গণতন্ত্রের শ্বাশতময় রূপ
কে সরাবে দেশ হতে হায় জিঘাংসার স্তুপ!