দিন চলে যায় ঋতুর খেয়ায়, আসে ও যায় বছর মাস
কারো কাটে কষ্টে আবার কেউ বা করে সুখেই বাস
বদল খেলায় রঙিন আলোয় সুবজ পাতায় লাগে দোল
বছর ঘুরে বোশেখ আসে একতারা ও বাজে ঢোল।
আশার নায়ে পাল উড়িয়ে পবন মাঝি বৈঠা বায়
মেঘ-রোদ্দুর লুকোচুরি স্বপ্ন ভরা সোনার গাঁয়
দোয়েল টিয়া ময়না নাচে কুটুম পাখির কন্ঠে সুর
ছয় বেহারার পালকি চড়ে নায়রি যায় রসূল পুর
খেরো খাতায় নতুন হিসেব হালখাতা আর মিষ্টি মুখ
বছর ঘুরে বোশেখ আসে দেয় যে উঁকি হলুদ সুখ।
শিল্পী আঁকে রঙিন ছবি নতুন রঙে বিভোর হই
মন ভরে দেয় পান্তা ইলিশ চিড়া মুড়ি মুড়কি দই
জীর্ন জরা যায় যে দূরে  হৃদয় জুড়ায় বাউল গান
বছর ঘুরে বোশেখ আসে হয় পুরাতন অবসান।