নদী শুধু একা যায় বয়ে -
কোন কথা কয় না'ক , থাকে শুধু নীরবে |
জোয়ারে ভাসে সে,পেলে ভোরের আভা,
পরন্তু বিকেল এসে তারে দিয়ে যায় ভাটা |
কত ঘটনার নীরব সাক্ষী, কত অজানা,
তার সামনে -
কত লোক পেয়েছে লাঞ্চনা-গঞ্জনা
যত্ন করে, রিদয় জুড়ে, তা রেখেছে গাঁথি,
কত কস্ট- বেদনা হয়েছে তার সাথী |
পরন্তু বিকেলের উপহার,
সে 'কি যায় ভোলা -
বক্ষ জুড়ে জমাট বেধেছে শুধু ব্যথা |
তার দুটি তীর জুড়ে কত অনাচার,
চলছে সংঘাত, নেই তার কোন অবসান |
বিশ্বে আজ জলছে উগ্রতার বাতি,
লোভের যুদ্ধে চলছে হানাহানি |
পরন্তু বিকেল এসে দেয় জানি,
সব ধংসের তোমার, ওঠো এখন জাগি|?