চাষী, চাষী, আমি চাষী,
               করি কাজ মাঠে|
ঝড় বাদলেও নেই 'ক জুড়ি,
        আমার কোনও চাষে |
কষ্ট করি, রোপণ করি ফসল,
কার সাহস করবে জমি দখল |
সোনা, সোনা, সোনা ফলাই মাঠে,
তখন কষ্ট ভুলে-
                  হাসি পাই সুখে|
আমার ঘরটা ছোট অতি -
আছে তাতে হৃদয় ভরা শান্তি |
      আমার নেই তো অহংকার,
এমনি করেই করব আমি -
                  সারা জীবন পার|