হৃদয়,
  সে তো পথহারা রিক্ত নিঃস্ব অসহায় পথিক,
   পথের খোজে ছুটে চলেছে শত দিক ।


শুদ্ধ হওয়ার জন্যে, তাকে পথে নামিয়েছি
শুভ্র হওয়ার জন্যে, অন্ধকারে হাত বাড়িয়েছি ।


দু্খের অনলে তাকে পুড়তে দেখেছি,
সুখের উচ্ছাসেও তাকে কাদতে দেখেছি ।


সুখে তো হৃদয় তোমার হাসার কথা?
সুখের কোন স্থান নেই, আছে শুধু ব্যাথা!


তবু হৃদয় পথে পথে ছুটে চলে,
দুরন্ত দুর্বার পথে  ঘাটে জলে ।


ক্লান্তিহীন পথে ছুতে চলার যে স্বাদ!
তার জন্যে ভাংগতে হবে সকল বন্ধনের বাধ ।


ছুটেই চলা শুধু পথে পথে,
কত আপন হবে এই পথে যেতে যেতে...