কেমন যেন পালটে যাচ্ছে দিনগুলি
মনে হয় আওরাচ্ছি অন্যের শেখানো বুলি ।
মানুষ আগের মত, আর কথা বলেনা
আশ্চর্য ভাবে লুকিয়ে রাখে, বুকের সব য্ন্ত্রনা ।


সবাই হেটে চলছে, যে যার গন্ত্যবে
নিজেকেই নিয়ে সবাই বেশী ভাবে ।
এখন নেই কথার মিস্ট আন্তরিকতা
ক্ক্র্শ কথা গুলি, সবই যেনো শুন্যতা ।


যন্ত্রের মত চলছি আমরা, মানব নামের য্ন্ত্র
যান্ত্রিক এই জীবনে, সবার মুখে আধুনিকতার মন্ত্র ।
জীবনের পিছে ছুটছি সবাই, লক্ষ কোটি মাইল
জীবন যেন গোলকে আটকানো, ব্যাস্ততারই ফাইল ।


মানুষ আমরা নামে শুধু, আছে শুধু খোলসের এই দেহ
মন নাই কারো মাঝে, মনের মানুষ আছে নাকি কেহ?