তোমাদের মৃত্যু  কূপে অমলিন কিছু মুখ,
নিষ্পেষিত কিছু প্রান
কোঠর জলশূন্য
তবু পাতায় আটকে থাকে, বাস্পিত আদ্রতা ।।


দুমুঠো অন্নের জন্যে,
জীবনের জ্বালানী ক্ষয়
পরিহাসের মৃত্যু কূপে, বেওয়ারিশ পড়ে রয়
বাম পাশে দুমড়ে উঠা ঢেউ, ভরে জল নোনতা ।।


চুলোয় জীবন যার, চালায় যন্ত্র
অনাহারেও বেঁচে থাকার শিখেছে মন্ত্র ।
যদিওবা মৃত্যু কূপে, জীবনী নেয় শুষে
অর্জিত সাফল্য তাই, করে যাই মৌনতা ।।


প্রতিক্ষায় কাঁদে প্রিয়জন
মায়ের বিলাপ, কোথায় সোনা বাপধন ?
জীবিত নয় লাশটা দাও, জুড়াই অন্তরটা
গণহত্যায়ও চুপসে যায়, আমাদের মানবতা ।।