অন্যরকম ভালোলাগা
- সহিদুল ইসলাম


প্রথম দেখাতেই তোমায় ভালোলেগেছে! বড় বেশী ভালোলেগেছে তোমায়।
২য় দেখায়! তোমার হাসি, মায়াবী চাহনী, কাজল কালো চোখের পলক গুছানো পাপড়ি, ডুবন্ত সূর্যের মতো লালচে ওষ্ঠদেশ আমাকে আরো মুগ্ধ করেছে। তোমার স্পষ্ট ভাষা, সাহিত্যের প্রতি সম্মান আমাকে যেন নতুন আশার পথ দেখিয়েছে। তারপর যতবার তোমায় দেখেছি ততবার তোমার মধ্যে নতুন কিছু আবিষ্কার করেছি।
অনেক সময় ভালোলাগা জোড় করে হয়, তখন ইচ্ছার বিরুদ্ধে ভালোবাসা ছাড়া আর কোন উপায় থাকেনা। আবার কখনো কখনো আপনা আপনিই কাউকে ভালোলেগে যায়! সেখানে বিন্দুমাত্রও জোড় খাটাতে হয়না, বিশ্বাস হবে কিনা জানিনা, তোমাকে ভালোলাগার বিষয়টাও ঠিক তাই, কোন "জোড় খাটাতে হয়নি! আপনা আপনিই কখন যে হয়ে গেছে তা নিজেই টের পাইনি। তুমি আবার ভুল বুঝনা প্রিয়া! এর অর্থ এই নয় যে ভালোলাগা প্রেমে রূপ নিয়েছে, শুধু!  ভালোবাসার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। ছোট বেলা থেকেই আঘাতে আঘাতে মানুষ হয়েছি, তাই অল্পেই ভয় হয় আমার।
নামের প্রথম  অক্ষর '৩' বা 'র' হলে তাদের আমি ভীষণ ভয় করি, কারণ জ্যোতির্বিদ্যার মতে তদের নাকি প্রচন্ড জেদ থাকে, আর জেদি মানুষরাই বেশী ভুল করে। এইটুকু দুঃসাহস কেন হয়েছে জানো? এই ভেবে যে, যারা সাহিত্যে ডুবে থাকে তারা অন্তত: ভালোবাসার মর্ম বুঝে, যারা সাহিত্যকে মূল্য দেয় তারা  ভালোলাগার মর্ম বুঝে, যারা মননশীলতায় বিশ্বাসী তারা সহিত্য সৃষ্টির মর্ম বুঝে।
০২.০৬.১৫ (রাত ৮-২০মি.)