[বিঃদ্রঃ *****উলিপুরে উদযাপন হতে যাচ্ছে লোকজ উৎসহ-2020।****]
এমন একটি গুরুত্বপূর্ণ ও যুগোপযোগী সময়ের দাবিকে জনমঞ্চে উস্থাপন করার প্রয়াসে আয়োজিত এ উলিপুর লোকজ উৎসব পরিষদের আয়োজকমন্ডলী মহোদয়কে ধন্যবাদ ও আয়োজনে সফলকাম্যে আশীষে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
সূত্রঃ উলিপুর ডট কম, লেখনিতে- শরীফ উদ্দিনঃ “শেকড়ের সন্ধানে উৎসবে মাতি ” প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ১১, ১২ ও ১৩ জানুয়ারি ২০২০ খ্রি. অনুষ্ঠিতব্য লোকজ উৎসব উদযাপন উপলক্ষে লোকসংগীত প্রতিযোগিতার আয়োজন করা হয়। “উলিপুর লোকজ উৎসব পরিষদ” এর আয়োজনে ৩ জানুয়ারি ২০২০ খ্রি. শুক্রবার উলিপুর রিসোর্স সেন্টার হলরুমে লোকসংগীত প্রতিযোগিতার বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। এতে উলিপুর উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে ১৪৬ জন আবেদনকারীর মধ্যে সকালের বৃষ্টি বিঘ্নিত বৈরী আবহাওয়ার মাঝেও আগত ৭৯ জন প্রতিযোগী উপস্থিত হয়। তাদের মধ্যে ৩২ জনকে নির্বাচন করা হয়। আগামী ১১, ১২ ও ১৩ তারিখে অনুষ্ঠিতব্য লোকজ উৎসবে পুনরায় সেরা পাঁচ ও চ্যাম্পিয়ন, রানারআপ এবং তৃতীয় স্হান নির্ধারণী প্রতিযোগিতায় ঘোষণা করা হবে।নির্বাচিতদের আগামী ৪ জানুয়ারি ২০২০ খ্রি. থেকে ৭ দিনের প্রশিক্ষণ ও অনুষ্ঠান মহড়া হবে লোক একাডেমির মহড়া কক্ষে। শুক্রবার সকালে উলিপুর লোকজ উৎসব পরিষদের আহ্বায়ক জনাব রথীন্দ্র প্রসাদ পান্ডে বাছাই পর্বের শুভ সূচনা করেন এবং প্রতিযোগিতা অনুষ্ঠানটি উৎসর্গ করেন বিজয় মঞ্চের স্বপ্নদ্রষ্টা, নকশাকার ও উদীচী উলিপুর শাখার সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সদ্য প্রয়াত প্রকৌশলী সৈয়দ মাহমুদুর রহমান বেটুকে।
উলিপুর লোকজ উৎসব পরিষদের সদস্য সচিব মিনহাজ আহমেদ মুকুলের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ উলিপুর উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক প্রভাষক স ম আলমামুন সবুজ, উলিপুর লোকজ উৎসব পরিষদের যুগ্ম আহ্বায়ক প্রভাষক আবুহেনা মুস্তফা, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব পার্থ সারথী সরকার, লোক একাডেমি উলিপুরের সচিব বেতার শিল্পী মোন্নাফ আলী মনা, সাংস্কৃতিক উপকমিটির আহ্বায়ক বিশিষ্ট শিল্পী পঞ্চানন রায় ও বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী উলিপুর শাখার সহসভাপতি, উলিপুর বিজয় মঞ্চ নির্মাণ কমিটির অন্যতম সদস্য, বিশিষ্ট ব্যবসায়ী নজরুল ইসলাম। সংগঠক সুজন রহমানের সঞ্চালনায় প্রতিযোগিতা অনুষ্ঠানের প্রথম পর্যায়ে কণ্ঠ নির্বাচনে প্রধান বিচারক ছিলেন বিশিষ্ট সিনিয়র বেতার শিল্পী নির্মল কুমার দে, সহযোগী বিচারক ছিলেন বেতার শিল্পী পঞ্চানন রায়, বেতার শিল্পী শাহআলম সরকার, বেতার শিল্পী জীবন পাল, বেতার শিল্পী মোন্নাফ আলী মনা, বেতার শিল্পী মিজানুর রহমান, বেতার শিল্পী তপন সাহা, পার্থ সারথী সরকার। দ্বিতীয় পর্যায়ে যন্ত্রের সাথে সুর, তাল, লয়, উচ্চারণ, পরিবেশনা নির্বাচনে বিচারক ছিলেন, নির্মল কুমার দে, পঞ্চানন রায়, শাহ আলম সরকার, জীবন পাল ও মিজানুর রহমান। ফলাফল তৈরি করতে সহযোগিতা করেন বিশিষ্ট অভিনয় শিল্পী সঞ্চালক বসুদেব সরকার সৌরভ ও বিশিষ্ট নাট্যকার, অভিনেতা, ছড়াকার, বাচিক শিল্পী প্রধান শিক্ষক সুমন্ত বর্মন।পরিশেষে আহ্বায়ক রথীন্দ্র প্রসাদ পান্ডের নেতৃত্বে ‘ক’ ও ‘খ’ গ্রুপে মোট ৩২ জনকে শুভেচ্ছা কার্ড পরিয়ে দেন অন্যান্য সহযোগীগণ। উলিপুর লোকজ উৎসব পরিষদের যুগ্ম আহ্বায়ক প্রভাষক আবুহেনা মুস্তফা উলিপুর ডট কমকে বলেন আমাদের উলিপুরের বিভন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে আছেন অনেক প্রতিভা। সেই প্রতিভা বিকশিত করতে এই উলিপুরে লোকসঙ্গীত প্রতিযোগিতা। আমরা প্রতি বছর লোকজ উৎসব উপলক্ষে বিভিন্ন আয়োজন করব।