প্রিয় সব কবি ও অন্যান্যদের শুভ হোক টাটকা এক ইংরেজী বর্ষ!
নব্য বছর কিছু নয় বরং একই দিনের নতুন ভাবে গণনায় স্পর্শ!
নতুন বছরের আগমন তো নতুন আশা নবীন স্বপ্ন নুতন সম্ভাবনা,
নূতন প্রত্যয়! কবিদের ভুল বুঝাবুঝির অবসান আর শুভ কামনা।
অনেক নতুন স্বপ্নের বাস্তবায়ন আর আগের বছরের ভুল থেকে ভাল কিছু অর্জন!
সমালোচনা! কবিরা পবিত্র হৃদয় দিয়ে তা গ্রহণ, আর কাদা ছোড়াছুড়ি টা বর্জন।
জানি প্রতি বছরে নতুন কিছু না করলে নয়া বছর হয়না যদিও সময় ঘুরে বছরটা আসে চলে,
পুরনো বছরের সব দুঃখ-কষ্ট ভুলে নতুন বছরের নতুন আশায় নববর্ষকে স্বাগতমের ই বলে।
তরুণী বছরের নতুন সূর্য!  নতুন আলো নিয়ে নবীন পাতায় নূতন স্বপ্ন নিয়ে কবিরা লিখে...  
স্বপ্ন গুলোর বাস্তবায়নের জন্য আমাদের পরিশ্রম! পারবো না কেন আমরা এতসব শিখে?
নুতন বছরের নূতন কাজে নতুন আশায় ভরে উঠুক নব্য তরুন,
যাত্রা শুরু হোক সুখ-সমৃদ্ধিতে লক্ষ মায়া-আনন্দে  ভরা অরুণ!
নতুন বছর হলো আগের বছরকে বিদায় বলা আর একটি সাহসী ও শক্তিশালী শুরুটা!            
সামনে নতুন বছরের নতুন চ্যালেঞ্জ গুলোকে মোকাবিলা  করার জন্য কোথায় গুরুটা?
আমাদের সবার জন্য সুখ-সমৃদ্ধি এবং সফলতা বয়ে আনার জন্য করুক কাজ!
নববর্ষতে আতস বাজি ফোটানো আর নাচানাচি করতে ওদের নেই কোন লাজ?
জানি না আমরা এটার স্থায়িত্ব এক বছরের এক দিনের ও বেশী নয়!
পুরনো বছর টা ভালো গেছে তার হিসেব না করলে আসবে কি জয়?
সামনের বছরের শুরুর দিন ও গত বছরের শেষ দিনটা কে উদ্‌যাপন,
একই সময়ে প্রতিজ্ঞার হিসাব-নিকাশ হবে  দু'টি বছরের এ সন্ধিক্ষন!
নহলী বছরে সবকিছুতেই থাকবে পুরনো ভালো খারাপ অনেক কিছু,
দেশপ্রেমে উদ্ভুদ্ব হতে সদা সঙ্কল্প! বিরুদ্ধে নেই অসৎ কাজের পিছু?
কবিতার লাইন গুলো অনেক লক্ষ্যনীয়, জরুরী এবং অর্থবহুল থাকে,
কবিরা কেন কিছু লাইনে বু্ঝাতে পারে না হাজার ছন্দের বাঁকে বাঁকে
নূতন বছরের আগমন মানেই নতুন আশা! পুরাতন আর নতুন স্বপ্ন...
জনসেবা দারিদ্রমোচন সুখ-সমৃদ্ধি আর মৌলিক অধিকার ছিল বপ্ন।
জীবনে নতুন উদ্দীপনা, নতুন উদ্যম, নতুন সফলতায় ছড়িয়ে দিক নতুন আলো,
নতুন খোয়াব ও সম্ভাবনা, শুভ নববর্ষে! থাকবে না এদেশের কারো মুখ কালো!
-------------------------------------------------------------------------
সমুদ্র নিয়ে
সমুদ্রে আর মুক্তো নেই......
১. তুমি যাকেই ভালোবাসো না কেন থাকে সমুদ্রের মতো ভালোবাসো কারণ সমুদ্রের শুরু আছে কিন্তু শেষ নেই।


২. সমুদ্রই আপনাকে শেখাতে পারে যে আপনার একটি জিনিসের কতটুকু প্রয়োজন আর কতটুকু প্রয়োজন নয়।


৩. চোখের পানির সাথে সমুদ্রের পানির একটি মিল খুঁজে পাওয়া যায় তা কি কেউ জানেন, সেটা হল দুটি জায়গার পানি কিন্তু লবণাক্ত হয়।


৪. লবণাক্ত মাছ ধরতে যেমন সমুদ্রের যেতে হবে, তেমনি জীবনে কিছু পেতে হলে জীবন যুদ্ধে জয়ী হয়ে সফলতা অর্জন করতে হবে।


৫. কখনো সমুদ্রে যাওয়ার জন্য অপেক্ষা করবেন না, যখনই মনে হবে তখনই চলে যাবেন কারণ সেখানে গিয়ে সকাল বেলার সূর্যকে স্পর্শ করুন আর দুপুর বেলায় আকাশকে অনুভব করুন এবং বিকেল বেলায় লাল সূর্য আর সমুদ্রের ঢেউয়ের সাথে হারিয়ে যান।


৬. মানুষের চিন্তা করতে হবে সাগরের মত অসীম, তাহলে সে জীবনে বড় কোন জিনিস অর্জন করতে সক্ষম হবে।


৭. আমরা কেন সমুদ্র দেখতে চাই কারণ সমুদ্র কে দেখে নিজের ভেতরের আনন্দকে অনুভব করি এবং সমুদ্রের ঢেউয়ের সাথে নিজের দুঃখ গুলোকে বিদায় জানাই।


* সমুদ্রের পাড়ে না গেলে বোঝা যায় না যে তার কতটা গভীরতা রয়েছে।

* সমুদ্রে গিয়ে সমুদ্রের ঢেউ কে অনুভব করো, দেখবে নিজের সাথে অনেক গভীরতা হয়ে গেছে সমুদ্রের সাথে।


* সমুদ্রের অপূর্ব সৌন্দর্যের অপেক্ষা করার ক্ষমতা আমাদের নেই তাইতো সমুদ্রের পাড়ে গিয়ে সমুদ্রকে দেখে নিজের অনুভবকে আনন্দে পরিণত করি।  


* তুমি আর আমি সমুদ্রের নির্জনতায় একসাথে হয়ে কিছু গল্প আর দুজনের কিছু আনন্দ মুহূর্ত ভাগাভাগি করে নেওয়া যা জীবনের কিছু স্মৃতি হয়ে থাকা।


* এই জীবনটা হলো সমুদ্রের পানির মতো ওঠানামা করে।


* জীবনে স্বপ্নের কোন সীমা নেই, এগুলো হলো ঠিক সমুদ্রের মতো।


* যখন মন খুব খারাপ থাকে তখন সমুদ্রের কাছে গিয়ে একটু বসে থাকবেন, দেখবেন মন খারাপ করে আপনি থাকতে পারবেন না।