ভালো একটি কবিতা লিখতে হলে নিজ!
থাকতে হবে একটা আঁটি,কি রকম বীজ?
বিশেষ ভাবে পরিচর্যায় স্বাভাবিক মাধ্যম,
উজ্জ্বল রঙের বীজ রোপণ করলে ই দম!
বীজ তলার জন্য কবিতার জায়গা নির্বাচন?
কবিতা-চারা চলে আসে ছোট পাতায় বন!
তারপর চারা থেকে কবিতার গাছ বড় পাতায়,
শস্য-অণু রোপণ করা হবে কবিতার বহু পরিচর্যায়!
কাব্য-অঙ্কুর কতটুকু গভীরে বপন করবে কবিতায়?
তাহলে ই সুন্দর এক কবিতা পড়ে গাছের ছায়ায়!
কিছু কবিতার গাছ সরাসরি করে বপন ...
একটি কবিতা-বীজের মধ্যে হবে অর্পন!
একটি উদ্ভিদ-কবিতার বৃদ্ধি হয়,
কাব্য মাটি শোধন,কীভাবে জয়?
সারি না এলোপাতাড়িতে ছিটিয়ে বীজটি বপন কবিতার?
বীজ রোপন ঠিক নাহলে কবিতায় পানি লাগবে বার বার!
বিচির আকার আর আকৃতিতে কাব্যের অনেকটা সফলতা!
শস্য-ডিম্ব বিশুদ্ধ উজ্জ্বল সুন্দর সতেজ কাব্যের লতা-পাতা!
কবিতায় আগাছার অঙ্কুর বা অন্য জাতের মিশ্রণ হলে চলবে না!
কোষটা হবে রোগ জীবাণু মুক্ত ও পোকামাকড়ের আক্রমণে হ্যাঁ?
অঙ্কুরোদ্গম ক্ষমতায় বীজ থেকে শিশু কাব্যের জন্ম,
সেটা ই অঙ্কুরোদগমের কাব্যতে আসল একটা কর্ম !
কাব্য পরিষ্কার-পরিচ্ছন্ন পরিপক্ব ও পুষ্ট ...
বীজ ই জীবনীশক্তি, আসল কবিতা সৃষ্ট!


         -   -   -  -  -


*** প্রিয় কবি শরীফ এমদাদ হোসেনের এর
     ''কীভাবে রোপিত হয় এক একটি কবিতার বীজ '' কাব্য পড়ে অনুপ্রাণিত হয়ে কাব্যটি
      লেখা,তাই কবিতাটি তাকে ই উৎসর্গ করলাম।