ধূলিআবর্তে ওড়ো পত্রঘূড়ি
লাগামহীন,
ঝকমকে রোদেলা আকাশ নীলে।
শুভ্র তুলট মেঘের পেজা
যাও পড়শীপাড়ায়
নতুন সম্ভাষণে।


আস, বাহারি রঙ্গে মেখলা বিস্ময়ে
প্রান্তরখোলা বাঙ্গালিয়ানায়।


আস, সংক্রান্তিতে;
পান্তা ইলিশ, মঙ্গল শোভাযাত্রায়


ফেলে জীর্ণতা,পুরান ক্লেশ
হে বৈশাখ ।