দেখেছি সেদিন নগ্ন গাত্রে,
সম্মুখে দাড়িয়ে শূণ্য পাত্রে।
চাহনি তাহার হ্মুধার্তের ছায়া,
দেখলে একপলকে লাগে খুব মায়া।


ছোট্ট সে বালক বলে না কথা,
তাহার দৃষ্টিতে হাজার ব্যথা।
চাইলাম যেতে এড়িয়ে তাকে,
পারিনি যেতে মন যে কাঁদে।


দুইটি টাকা এগিয়ে দিলাম,
এটাই মোর কর্তব্য ভাবলাম।
জানি, এ তাহার কিছুই হবেনা,
তবু নিজেকে দেয় আমি সান্ত্বনা।


ঝাপসা চোখে নামলাম পথে,
হাজার বাহন চলছে ধেয়ে।
মিশলাম আমি তাহাদের সাথে,
ভুললাম তাকে সময়ের স্রোতে।
29-6-13