কোন এক বিকেলে গোধূলির রশ্মির ন্যায়,
তুমি এসেছিলো আমার শূন্য জীবনে।
অসম ভালবাসার খেলা খেলেছিলাম,
আমার সেই অবুঝ ক্ষনের দূর্বল সময়ে।


তোমার রূপ সৌন্দর্য আমি বিমুগ্ধ হইনি,
বিমুগ্ধ ছিলাম তোমার অমিত ব্যবহারে।
নিজ হীন লজ্জা ফেলে আমি এগিয়েছিলাম,
শত অনুরোধ ও বাস্তবতাকে পিছনে ফেলে।


হয়তো আমি খুব লোভীই ছিলাম,
না হলে তোমার গলে আমি কেন পড়লাম।
কেন বন্ধুদের শত বাধাই আমি উপেক্ষা করে,
তোমায় নিয়েছিলাম আমার আপন করে।


সেই রঙিন পালে হাওয়া লাগানো দিনগুলো,
আজ কেমন করে হাওয়ায় আমায় উড়িয়ে নিল।
সেই ঘোর লাগা স্বপ্নীল দিনগুলো,
কেন এতো দ্রুতই ফুরিয়ে গেলো।


তুমি কেন ভুলে গেলে মোরে,
যে ছিলো তোমার একান্ত বাহুডোরে।
তুমি কেন ছুড়ে দিলে আমায়,
যেকিনা বাঁচতে চেয়েছিল তোমার ছায়ায়।


তোমায় বিশ্বাস করাই কি ছিল আমার ভুল,
সেই বিশ্বাসে তুমি ভাসিয়েছ আমার দুকূল।
তোমায় কাছে যাওয়াই কি আমার ভুল,
সেই যাওয়াতে আজ আমি নষ্ট বাসি ফুল।


আমি তো বিশ্বাসে তোমায় দিয়েছি সপে নিজেকে,
সেই তুমি ছলনায় আজ নেমে গেলে এতো নিচে।
বিশ্বাসে তোমায় বাধতে চেয়েছি আমি ছোট্ট একটা ঘর,
সেই তুমি আমাকে শুষে আজ করে দিলে পর।


আজ আমি লাঞ্ছিত এই সমাজে নিজ কর্মে,
আমার মত কুলটা নারীর রেহাই নেই কোন ধর্মে।
আজ আমি নারী বলে বয়ে চলেছি কলঙ্কের খর্গ,
তুমি পুরুষ বলে এই সমাজে তোমায় নিয়ে গর্ব।


আমি অবলা নারী বলে আজ কলঙ্কিনী,
তুমি পুরুষ তাই গর্বিত আজ এই ধরণী।
অথচ এই পাপ আমি নিজে একা করিনি,
তুমি ও ছিলে এই পাপে আমার সাথীনি।


আমায় কাছে পাওয়ায় ছিলো তোমার নগ্ন কামনা,
তোমার ঐ গুণ সম্পর্কে আমার ছিলনা কোন ধারণা ।
তাই তুমি করেছো চরিতার্থ তোমার কদার্য্য বাসনা,
আজ আমি তোমার কাছে যেন ছেলের খেলনা।


ইচ্ছে করেছ, কাছে এসেছ,
ভাসিয়েছ আমায় ছলনায়।
আজ ফুরিয়েছে রঙ্গ, শুষে সারা অঙ্গ,
আমায় ছুড়েছো রাস্তায়।


আজ আমি নিকৃষ্ট মোর পাপে,
আজ আমি জ্বলছি যেন অগ্নির তাপে।
আজ আমার নেই নিজ্বস্ব কোন সত্তা,
আজ আমি নিগৃত এক পাপাত্মা


24/9/13