শহরজুড়ে চ্লছে আজি
চরম নির্মমতা
ডাষ্টবিনেতে ঠাই পেল
মনুষত্ব্য, মানবিকতা।


পেটের দায়ে,আদুরির মায়ে
দিয়ে বহুপথ পাড়ি
এনেছিল ঢাকা
দিয়েছিল কাজে একা
দু-বেলা দু-মুঠো খাওন পাবে
এই আশাটি করি।
মুনিব সে তো মানুষ নয়
যেন পশুর জাত
বে-খেয়ালে করলে ভুল,
গায়ে দিত ছ্যাক,
করত রক্তপাত।


ছোট্ট আদুরি না পারে সইতে
এহেন নির্যাতন
হাল ছেড়ে দেয় জীবণের তরে
ভেবে নেইতো কেউ আপন।


মরে গেছে ভেবে মুনিব তারে
ফেলে আসে অগোচরে
কুকুর বেড়াল যেথা খাবারের খোঁজে
সদা বিচরণ করে।


খোদা তুমি মহান, তুমিই সর্বশক্তিমান
বান্দার এমন করুন রোদনে
মানুষের বেশে পাঠালে ফেরেশতা
বাচাঁলে ছোট্ট প্রাণ।