শাসনের নামে শোষণ করেছো
জনতার টাকা লুটে খেয়েছো
এতিমের ধনে করেছো উদরপূর্তি।
লাখো মানুষেরে অনাহারে রেখে
ঘুরেছো বিশ্ব, করেছো আমোদ ফুর্তি।


শ্রমিকের বুকে গুলি করেছো
বিশ্বজিৎকে কুপিয়ে মেরেছো
চোখে ভাসছে মনিরের ছটফটানি।
ভোটের আগে ছদ্মবেশ ধরেছো
যেন নিষ্পাপ তুমি, কিছুই করনি!


অনেক হয়েছে, অনেক করেছ
আর নয়, আর নয়।
লাখো শহীদের রক্তে গড়া দেশ
এত সহজে ভেস্তে যাওয়ার নয়।


তারুণ্য তুই আওয়াজ তোল
রাখিস না আর মুখটি লুকিয়ে।
তুই না বললে বলবে কে?
কে দেবে দেনা চুকিয়ে?