ও মেয়ে তুই চললি কোথা,ভর বেলাতে কোন আলোতে
বাধলি কি চুল,পরলি যে দুল,সাজলি কত ভরণ সাজে
মাঝ গগনে তীব্র বিরাগ দেখলি কি তুই নয়ন মেলে ?
চললি কোথা একলা যেথা শূন্যপুরে লক্ষ্য যে কার
বক্ষ পানে উড়ান নিশান ভোগের নামে ।
ও মেয়ে তুই ঝাণ্ডা ওড়া ভাই ফোঁটা দে ভায়ের নামে
নয়তো মাতন প্রবল তুফান দল মাদলে
কর প্রতিবাদ ভাঙ অপবাদ নেশার নামে ।
ও মেয়ে তুই মশাল জ্বালা লঙ্কাগুঁড়ো ধূলার সনে
হাজার কাঁটার ঝঞ্ঝা ওড়া খোপার বাঁধন দে রে খুলে
কোমর ভাজে রাখ না গুঁজে কামান বারুদ মেশিনগানে
নয়তো আদল ঢাক নমুনা মেয়ের গোপন অঙ্গ লাজে
ভাবলি কি তুই এই যে বাহার নগ্ন নেশার,আসর মদের
উঠছে সেজে যতেক যাপন কোন বসুধার ?
কোথায় রবে সেই হলাহল আগাম যুবক দেশ ইমারত
তুই রাখবি কিনা ঢাকবি বুঝে
আপন ইমেজ আপনি সামাল
ও মেয়ে তুই নে রে বুঝে নিজের হিসেব ।