ছুটছি তবুও


বেজায় প্রমাদ এই অপবাদ কেউ-কেটা হতে হবে
সবাই ছুটছে প্রাণপনে তাই মূল্যে সমান তবে।
সরকারী এক ঘোষণা চলেছে আগে এলে তবে আগে
আমরা ছুটছি বেজায় তাড়ায় জানিনা ভোগে না ভাগে।
ছুটতে ছুটতে হোঁচটে দাপটে কি এক নেশায় মেতেছি
মানুষ ভেবে কুয়াশা আঁধারে কোন্ হাত যেন ধরেছি।
দেখেছি সারি মানুষেরা জারি বলছে শুধুই ছোটো
ফিরো না পেছন করো বিস্মরণ ঘুম ছেড়ে আজ ওঠো।
কিন্তু ওদের চাবিটা কোথায় উঁচু মানুষের ভীড়ে
যদিও সিঁড়িটা ভুল করে পেল চাবি যেন সে তিমিরে।
কিন্তু সিঁড়িটা বেজায় উঁচু স্বর্গে গিয়েছে থেমে
দেবতার আসন সে সিংহাসন দেবতা নিয়েছে জেনে।
উঠছি আমরা তবুও উপর স্বর্গ্য আদর চাই
হাসছে দেবতা মর্ত্যে যদিবা পাতালের পোড়া ছাই।
ব্রম্মা বলেন,শোন আলাদীন নরক বল বা স্বর্গ্য
মানুষের গতি ওহে হীনমতি ছলনা সাজাও অর্ঘ
প্রণমি তাহারে বলি কড়জোরে কেউ-কেটা হতে হবে
স্বর্গ্য-মর্ত্য,নরকের মতো যে করেই হোক্ এ ভবে-
উচ্চৈস্বর হাহারব, হানে অপবাদ, তুচ্ছে কিংবা মূল্যে-
আজও কি ছুঁয়েছো কৃষ্টি নমুনা আমাদের এ সাফল্যে।
দুইশো ছুঁয়েছি পাঁচশত ছোঁব হাজারের কাছাকাছি
পড়ে আছো দেখি অযথাই একি আজও খেলো কাঁনামাছি.........