কই দেখি কি বলেছো আজ প্রত্যুষ?
দেশের চরিত্র ভালো নয়,খেঁকিয়ে প্রচার
কেন,দোষ নাম কেউ তো বলেনি-?
"ওসব আড়ালেই থাক্.."


"আর কিবা জবর খবর" ?


ঠেকের চোলাই আরো রমরমা-
নেশা বুঁদ পীড়িত সমাজ,
"ওই এট্টু আট্টু মাজে মইদ্যে বাবু-
খেয়ে বইত্তে থাকি কোনমতে"


"আর"?..প্রশ্ন কঠিন-


"না বাবু হক্ কতা ওই মদ্য পিড়ীতি
গান শুনি ইনা,মিনা,বীনার সেতার
ডাকে বড় নেশা ধরা মন"।


"আর কিছু...অন্য প্রলাপ"-?


   "ওপাড়ার নেশা ধরা চোক,
চুক্ চুক্ মন নালসার বেহাগ বাজায়"-
"কেন? খবরে প্রকাশ তোর দশ বছরের
সংসার,স্বাদ্ধী স্ত্রী,ছেলে-পুলে-তবে-"?


"হ' বাবু আইগ্য মাঝের পিড়ীতি
মিঠা খোব্ নেশা ধরা বোক্
আড়াল পেছনে চোপচাপ্ সুক্।
"অ বেরী বেউটিফুল..."


প্রচার চলেছে তখনো খেঁকিয়ে প্রচার..